১২ই নভেম্বর, ২০১৯ ইং | ২৯শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | রাত ১২:০১

মুরগির মাংস ধুয়ে রান্না করেন? সাবধান!

নিউজ ডেস্কঃ মুরগির কাঁচা মাংস রান্না করার আগে আমরা সাধারণত ধুয়ে নিই। কারণ, কাঁচা মুরগির মধ্যে ক্যাম্পিলোব্যাকটর ও সালমোনেলা নামক দুটি ব্যাকটেরিয়া থাকে, যা ফুড পয়জনিং-এর অন্যতম কারণ। সুতরাং রান্না করার আগে মুরগির মাংস ধুয়ে নেওয়াটাই স্বাভাবিক।

কিন্তু যুক্তরাষ্ট্রের ড্রেক্সেল বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানিয়েছেন, রান্না করার আগে কাঁচা মুরগি ধোয়ার সময় ক্ষতিকারক ব্যাকটেরিয়া মাংসের সমগ্র পৃষ্ঠ ও অভ্যন্তরে এবং ছিটে আসা পানি থেকে মানব শরীরেও বিস্তার ঘটতে পারে।

ইউএস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচারের অর্থায়নে পরিচালিত এই গবেষণায় দেখা গেছে, এই ব্যাকটেরিয়া শরীরে গেলে ডায়রিয়া, জ্বর, পেট ব্যথা, বমির মতো সমস্যা হতে পারে। সাধারণত এই ব্যাকটেরিয়ায় আক্রান্ত হলে মানুষ দুই থেকে দশদিনের মধ্যে সুস্থ হয়ে ওঠে। তবে দীর্ঘ মেয়াদে মাংসপেশিতে দূর্বলতা, শিরার বিভিন্ন সমস্যা ও আথ্রাইটিসের মতো সমস্যা দেখা দিতে পারে।

গবেষক দল বলছেন, মুরগির মাংস ধোয়ার সময় ক্যাম্পিলোব্যাকটর ও সালমোনেলা ব্যাকটেরিয়া আরো বেশি ছড়িয়ে পড়তে পারে। তাই তারা কিছু উপায় বাতলে দিয়েছেন।

প্রথমতো মুরগির কাঁচা মাংস ধোয়ার সঙ্গে সঙ্গেই নিজেকে পরিষ্কার করতে হবে। যত দ্রুত সম্ভব আশপাশের স্থান এবং হাত ভালোভাবে ধুয়ে নিয়ে হবে। এছাড়া কাঁচা মুরগির মাংস অন্যান্য খাবারের সংস্পর্শে যেন না আসে। মুরগির মাংস ভালো করে রান্না করতে হবে। কমপক্ষে চুয়াত্তর ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রান্না করতে হবে। সময়মতো রেফ্রিজারেটরে রাখতে হবে।

Leave a Reply

Your email address will not be published.