১৭ই নভেম্বর, ২০১৯ ইং | ৩রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | সকাল ৬:২০

ঘুমালেও কমবে ওজন,পরামর্শ বিশেষজ্ঞদের

নিউজ ডেস্কঃ দিন দিন বাড়ছে কাজের চাপ, মানসিক অশান্তি এবং ক্লান্তি। সেই সঙ্গে যুক্ত হয়েছে অতিরিক্ত ওজন নিয়েও চিন্তা। বর্তমান সময়ে নিজের ওজন নিয়ে প্রত্যেকটি মানুষই কম-বেশি চিন্তিত। কেউ খাওয়া-দাওয়ার উপর নিয়ন্ত্রণ আনছেন, আবার কেউ ছুটছেন জিমে।

তবে মাঝে মধ্যেই সময়ের অভাবে কিংবা তাড়াহুড়োয় এগুলির দিকে নজর দেওয়া হয় না। সেক্ষেত্রে ওজন আর কমবেই বা কীভাবে? বহুদিন ধরেই বিশেষজ্ঞরা বলে এসেছেন খাওয়া-দাওয়া, শরীরচর্চার সঙ্গে নির্দিষ্ট পরিমাণ ঘুমও একজন মানুষের স্বাস্থ্যের উন্নতি ঘটায়। কমিয়ে দেবে মানসিক চিন্তা, ক্লান্তি এবং শরীরের বাড়তি ওজনও।

এবার সেই কথাকে সত্যি করে তুলতে অভিনব উদ্যোগ নিয়েছে ‘ডেভিড লয়েড ক্লাবস’ নামে ব্রিটেনের একটি হেলথ ক্লাব। এজন্য তাঁরা নিয়ে এসেছেন ন্যাপারসাইজ(Napercise) নামে একধরনের ব্যায়াম। এজন্য ওই ক্লাবটির তরফ থেকে বিছানা, বালিশ সমস্ত ব্যবস্থা করে দেওয়া হবে। এই ব্যায়ামে একজন ব্যক্তিকে ৪৫ মিনিট থেকে এক ঘণ্টা ঘুমাতে হবে। আর তাতেই নাকি ওই ব্যক্তির যাবতীয় চিন্তা দূর হবে, মনও ভালো হয়ে যাবে। এর পাশাপাশি শরীরের অযাচিত ক্যালোরিও নষ্ট হবে বলে জানা গেছে।

ক্যাথরিন পিঙ্কহ্যাম নামে এক বিশেষজ্ঞের মতে, ‘মানুষ যতটা ভাবে, ঘুম তার থেকেও বেশি জরুরি। কম ঘুম শুধু অল্পেতে ক্লান্ত হয়ে যাওয়া কিংবা মনসংযোগে ব্যাঘাত ঘটায় তা নয়, আমাদের শারিরীক ও মানসিক ভাবেও অনেকটাই দুর্বল করে দেয়। ’ ‘ডেভিড লয়েড ক্লাবস’-এর এর মুখপাত্র বলেন, ‘সমীক্ষা অনুযায়ী ৮৬ শতাংশ মা-বাবারাই অভিযোগ করেন যে, তাঁরা অল্পেতেই ক্লান্ত হয়ে পড়ছেন। আর রাতের বেলা ভাল ঘুম না হলে সেটা শারিরীক এবং মানসিকভাবে আমাদের ক্ষতি করে। ’

অনেকের উপরেই ওই সংস্থাটি সমীক্ষা চালিয়েছে। তাঁদের মধ্যে ৭০ শতাংশ মানুষই জানিয়েছেন, ভালমতো ঘুম না হওয়ার ফলে প্রতিদিন তাঁদের নানারকম সমস্যার সম্মুখীন হতে হয়। চলতি সপ্তাহেই ‘ডেভিড লয়েড ক্লাবস’-এর পক্ষ থেকে একটি ট্রায়াল ক্লাসের ব্যবস্থা করা হয়েছিল। যেখানে অনেকে অংশ নিয়েছিল। তাই তারা ভাবছে আগামী দিনে গ্রেট ব্রিটেন জুড়ে ন্যাপারসাইজ(Napercise) চালু করতে।

একটি সমীক্ষা অনুযায়ী, যাঁদের দিনে একবার ৪৫ মিনিট করে ঘুমানোর অভ্যেস রয়েছে তাঁরা বাকিদের তুলনায় অনেক ভালভাবে নিজেদের কাজ করতে পারেন। ভেবে দেখুন আপনিও এই ন্যাপারসাইজ(Napercise) নেবেন কিনা? যাতে কাজের চাপ, চিন্তার পাশাপাশি খানিকটা ওজনও কমানো যায়।

Leave a Reply

Your email address will not be published.