১৬ই নভেম্বর, ২০১৯ ইং | ৩রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | ভোর ৫:২২

মৃত্যুর আগ মুহূর্তের আলোকচিত্র

নিউজ ডেস্কঃ  আফগানিস্তানে বিস্ফোরণে নিহত হওয়ার ঠিক আগের মুহূর্ত ক্যামেরাবন্দি করে গেছেন যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর এক নারী আলোকচিত্রী। আর সেই ছবিটি প্রকাশ করেছে মার্কিন সামরিক বাহিনী। বৃহস্পতিবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

২০১৩ সালের ২ জুলাই লাঘমান প্রদেশে প্রশিক্ষণের সময় একটি মর্টার শেল বিস্ফোরিত হলে ২২ বছর বয়সী আলোকচিত্রী হিলডা ক্লেটন ও চার আফগান সেনা নিহত হয়। যেই আফগান সেনাকে হিলডা ক্লেটন প্রশিক্ষণ দিচ্ছিলেন, তার ক্যামেরার একটি ছবিও প্রকাশ করা হয়েছে। সেই আফগানও বিস্ফোরণে নিহত হন।

যুক্তরাষ্ট্রের জার্জিয়া অঙ্গরাজ্যের মেয়ে ক্লেটন ছিলেন সেনাবাহিনীর ভিজুয়্যাল ইনফরমেশন স্পেশালিস্ট। মার্কিন প্রতিরক্ষা দপ্তর হিলডা ক্লেটনের নামে একটি আলোকচিত্র পুরস্কার চালু করেছে। ‘এসপিসি হিলডা ক্লেটনে বেস্ট কমব্যাট ক্যামেরা পদক’ নামের ওই পুরষ্কার জিততে হলে সামরিক আলোকচিত্র গ্রাহকদের বাধ্যতামূলকভাবে পাঁচদিনের দৈহিক ও কৌশলগত পরীক্ষা দিতে হয়।

পরিবারের অনুমতি নিয়েই মিলিটারি রিভিউ ম্যাগাজিনে ছবিটি প্রকাশ করা হয়েছে। ম্যাগাজিনে সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, ‘প্রশিক্ষণ ও লড়াইয়ের ক্ষেত্রে পুরুষদের তুলনায় নারী সৈনিকরা কী পরিমাণ ঝুঁকির পরিস্থিতির মুখোমুখি ক্লেটনের মৃত্যু তারই প্রতীক।’

Leave a Reply

Your email address will not be published.