২০শে নভেম্বর, ২০১৯ ইং | ৭ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | রাত ১:৫৫

ইমেইল ফাঁস, হ্যাকিংয়ের অভিযোগ ফ্রান্সের নির্বাচনে

নিউজ ডেস্কঃ  নিজেদের ই-মেইল হ্যাকিংয়ের পর ফাঁস করে দেওয়ার অভিযোগ এনেছে ফ্রান্সের প্রেসিডেন্ট পদপ্রার্থী ইমানুয়েল ম্যাকরোঁর নির্বাচনী প্রচার শিবির। নির্বাচনকে প্রভাবিত ও বাধা দিতেই এ কাজ করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

স্থানীয় সময় শুক্রবার হ্যাকিংয়ের মাধ্যমে ওই নথিপত্র ফাঁস করা হয় বলে অভিযোগ করা হয়। আগামীকাল  রোববার ফ্রান্সে অনুষ্ঠিত হতে যাওয়া প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফার ভোটের ঠিক আগ মুহূর্তে এ অভিযোগ আনা হলো।

অভিযোগে বলা হয়, প্রচারে ব্যবহৃত নথিপত্রের সঙ্গে জাল নথিপত্রও ঢুকিয়ে দেওয়া হয়েছে। এতে করে বিভ্রান্ত হচ্ছেন সাধারণ জনগণ। এ ছাড়া এই হ্যাকিংয়ের মাধ্যমে ম্যাকরোর গ্রহণযোগ্যতা প্রশ্নের মুখে ফেলার চেষ্টা করা হয়েছে।

এদিকে ভোট শুরু হওয়ার আগে আইন অনুযায়ী বন্ধ করা হয়েছে সব নির্বাচনী প্রচার। বোববার সন্ধ্যা পর্যন্ত এ নিষেধাজ্ঞা বহাল থাকবে।

অনলাইনে ফাঁস হওয়া ওই নথিপত্রে আসলেই কী আছে  তা খোলসা করেননি প্রেসিডেন্ট পদপ্রার্থী ম্যাকরোঁ শিবির। তবে নয় গিগাবাইট পরিমাণ ওই নথিতে ই-মেইল ও অর্থিক বিবরণীসহ প্রচার সংক্রান্ত বিভিন্ন তথ্য রয়েছে বলে জানানো হয়েছে। হ্যাকিংয়ের সঙ্গে জড়িত অজ্ঞাতনামা ব্যক্তি কয়েক সপ্তাহ আগে ওই নথিগুলো সংগ্রহ করেছিল।

নির্বাচনের ঠিক আগ মুহূর্তে এই হ্যাকিংয়ের দায় এখনো পর্যন্ত কেউ স্বীকার করেনি। ম্যাকরোঁর পক্ষ থেকেও এজন্য কাউকে দোষারোপ করা হয়নি। তবে ফ্রান্সের গণতন্ত্রের জন্য এটি একটি ধাক্কা বলে দাবি করা হয়েছে ম্যাকরোঁর সমর্থকদের পক্ষ থেকে।

এর আগে গত মাসে ট্রেন্ড মাইক্রো নামে একটি নিরাপত্তা প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়, ম্যাকরোঁর নির্বাচনী প্রচার নস্যাৎ করতে কাজ করে যাচ্ছে রাশিয়ার হ্যাকাররা। তবে রাশিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, এই হ্যাকিংয়ের সঙ্গে তারা একেবারেই জড়িত নয়।

Leave a Reply

Your email address will not be published.