২০শে নভেম্বর, ২০১৯ ইং | ৭ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | রাত ২:২০

টিভিতে ইউসুফ-জুলেখার সিরিয়াল দেখা কি জায়েজ?

নিউজ ডেস্কঃ  নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

প্রশ্ন : আমরা যে টেলিভিশনে একটা সিরিয়াল দেখি ‘ইউসুফ জুলেখা’ বা ইউসুফ-জুলেখার কাহিনী, এতে কি আমাদের গুনাহ হচ্ছে?

উত্তর : ইউসুফ (আ.) একজন নবী ছিলেন। সব আলেমরা একমত যে, নবীদের কোনো ছবি ধারণ করা যাবে না, কোনো ছবি আঁকা যাবে না। বিশেষ করে যেসব নবীর কথা আমাদের কোরআন এবং হাদিসের মধ্যে এসেছে, আর যেগুলো ইহুদিদের বইতে এসেছে সেগুলো আলাদা কথা।

কোরআনে কারিমে আমাদের যেসব নবী এবং রাসুলের কথা উল্লেখ করা হয়েছে, তাঁদের ব্যাপারে কোনো কথা বলতে গেলে, প্রত্যেকটি কথা হতে হবে কোরআন এবং সুন্নাহর মাপকাঠিতে সাব্যস্ত। তবে টেলিভিশনের এসব কাহিনীতে বিভ্রান্তি আছে, ভুল আছে, মিথ্যা আছে।
এখানে আরো একটি শব্দ ব্যবহার করা হয়েছে, ‘জুলেখা’। কোরআন এবং সুন্নাহে কোথাও জুলেখা শব্দটি আসেনি। আরো সমস্যা হচ্ছে, এগুলোকে অমর প্রেম কাহিনী বলা হচ্ছে। অথচ এ রকম কোনো ঘটনা কিন্তু ঘটেনি। সেখানে প্রেমের এই বিষয়টি ছিলই না।

কোরআনে উল্লেখ আছে একপক্ষীয় একটি বিষয়। সীমালঙ্ঘনের বিষয় ছিল আজিজের স্ত্রীর পক্ষ থেকে কিন্তু ইউসুফকে (আ.) আল্লাহতায়ালা সেখান থেকে রক্ষা করেছেন। তিনি ওই দিকে যাননি, ওইখান থেকে পালিয়ে বেড়িয়েছেন। এরপর তাঁদের মধ্যে বিয়ে হয়েছে, এটিও কোরআন-হাদিসে আসেনি। তাহলে আমরা কেন এমন কথা প্রচার করি, এমন কথা কেন আলোচনা করি, যে বিষয়টি কোরআন এবং সুন্নাহ নির্ভরশীল নয়।

Leave a Reply

Your email address will not be published.