২৫শে জানুয়ারি, ২০২০ ইং | ১১ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ | বিকাল ৩:২৮

তৌফা-তহুরার ফের অস্ত্রোপচার ৬ মাস পর

নিউজ ডেস্কঃ গাইবান্ধায় কোমরে জোড়া লাগানো অবস্থায় জন্ম নেয়া শিশু তৌফা ও তহুরার ৬ মাস পর ফের অস্ত্রোপচার করা হবে। বুধবার দুপুরে সংবাদ সম্মেলনে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক আশরাফ উল হক এ তথ্য জানান।

তিনি বলেন, তৌফা ও তহুরা এখন সুস্থ আছে কিন্তু আশংকামুক্ত নয়। তাদের অল্প করে স্বাভাবিক খাবার দেয়া হচ্ছে। পাশাপাশি স্যালাইনও চলছে। সংক্রমণের ঝুঁকি কমাতে তাদের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে। মেয়ে দুটার কিছু জন্মগত সমস্যা ছিল, আমাদের আগে সেগুলো ঠিক করতে হবে। ৬ মাস পর তাদের অস্ত্রোপচার করে মলদ্বারের রাস্তা বের করা হবে।

এ বিষয়ে ঢামেক শিশু সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ড. শাহনুর ইসলাম জানান, মলত্যাগের জন্য অস্থায়ী মলদ্বার তৈরি করা হয়েছে। তাদের আরও ২-৩টা অস্ত্রোপচার লাগবে। ৬ মাস পর তাদের অস্ত্রোপচার করে মলদ্বারের রাস্তাগুলো বের করা হবে। ওই অপারেশনের দুই মাস পর অস্থায়ী মলদ্বারগুলো বন্ধ করে দেয়া হবে। তারা আপাতত এই ধকলগুলো কাটিয়ে উঠুক।

বর্তমানে তাদের শারীরিক অবস্থা কেমন? এ বিষয়ে শাহনুর ইসলাম বলেন, তারা গতকাল অ্যানেস্থেসিয়া থেকে ভালোভাবেই ফেরত এসেছে। তারা ভালো আছে কিন্তু শঙ্কামুক্ত নয়। বর্তমানে তারা আইসিইউতে। তাদের যদি কোনো ইনফেকশন হয় তাহলে সমস্যা হয়ে যাবে। তাই আমরা তাদের রুমটাকে একেবারে ফ্রি করে দিয়েছি, একজনের বেশি ভিজিটর ঢুকতে দেয়া হচ্ছে না। ঢামেক পরিচালক ব্রি. জেনারেল মিজানুর রহমান বলেন, এখন পর্যন্ত তারা ভালো আছে। তাদের জন্য দেশবাসীর কাছে দোয়া চাইছি।

Leave a Reply

Your email address will not be published.