১২ই নভেম্বর, ২০১৯ ইং | ২৮শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | সকাল ৭:৩১

কেউ নজরদারি করছে কিনা তা ধরতে অ্যাপ বানালেন স্নোডেন

নিউজ ডেস্কঃ মার্কিন সরকারের নজরদারি করার বিভিন্ন প্রকল্প ফাঁস করে ২০১৩ সালে হৈ চৈ ফেলে দিয়েছিলেন সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির (সিআইএ) সাবেক কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেন।

 

এবার আপনার ল্যাপটপ বা বাড়ির ওপর কেউ নজরদারি করছে কিনা তা ধরতে একটি অ্যাপ বানালেন তিনি।

 

শুক্রবার একটি ভিডিও বার্তায় স্নোডেন ‘হ্যাভেন’ নামের নতুন অ্যাপটি মুক্তির ঘোষণা দেন। কেউ আপনার ল্যাপটপে কোনো কিছু পরিবর্তন করে সেটি দিয়ে কী করা হচ্ছে, তার ওপর নজর রাখতে চাইলে হ্যাভেন তা সনাক্ত করবে।

 

এ বিষযে স্নোডেন বলেন, ‘অ্যাপটি যেসব মানবাধিকার কর্মী ও অন্যান্য পেশার মানুষ তাদের ল্যাপটপের তথ্য চুরি হয়ে যাওয়ার ঝুঁকিতে থাকেন, তাদের জন্য তৈরি করা হয়েছে। হ্যাভেন অ্যানড্রয়েড ফোনের সেন্সর ব্যবহার করে ঘরের মধ্যে কোনো ধরনের পরিবর্তন ঘটলে তাও সনাক্ত করতে সক্ষম।’

 

হ্যাভেন ব্যবহারের জন্য ফোনে অ্যাপটি ইন্সটল করে সেটি আপনার ঘরে, অফিসে বা হোটেল কক্ষে রাখা ল্যাপটপ বা কম্পিউটারের সঙ্গে রেখে দিতে হবে। ঘরের ভেতর কোনো নড়াচড়া ঘটলে অথবা ঘরের আলোয় কোনো পরিবর্তন দেখা দিলে অ্যানড্রয়েড ফোনটি সেসবের ছবি তোলা শুরু করবে এবং আপনার সঙ্গে থাকা ফোনে নোটিফিকেশন পাঠাবে।

 

একইভাবে ফোনে হ্যাভেন ইন্সটল করে সেটি দিয়ে যেকোনো জায়গার সুরক্ষা নিশ্চিত করা যাবে বলেও বলা হয়েছে।

ফ্রিডম প্রেস ফাউন্ডেশন এবং দ্য গার্ডিয়ান প্রজেক্টের সঙ্গে মিলিতভাবে অ্যাপটি তৈরি করেছেন স্নোডেন। সামাজিক মাধ্যমে স্নোডেনের নতুন অ্যাপটি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে।

 

কেউ কেউ স্নোডেনের নতুন অ্যাপের প্রশংসা করছেন, আবার অনেকেই বলছেন তারা স্নোডেনকে বিশ্বাস করেন না।

 

২০১৩ সালে স্নোডেন উইকিলিকসের মাধ্যমে মার্কিন সরকারের গোপন নথি গণমাধ্যমে প্রকাশ করেন। সরকারি গুরুত্বপূর্ণ তথ্য চুরির দায়ে স্নোডেনের বিরুদ্ধে অভিযোগ আনা হলে তিনি রাশিয়ায় আশ্রয় নেন।