২০শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৪:২৮

কোটি কোটি ডলার খরচ করল ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েল

নিউজ ডেস্কঃ অপপ্রচারের জন্য কোটি কোটি ডলার খরচ করল ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েল। কিন্তু তাতে কোনো লাভ হলো না। বৃহস্পতিবার জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একগুঁয়ে ও একক সিদ্ধান্ত প্রত্যাখ্যানের পক্ষে ভোট দিয়েছে জাতিসংঘের সংখ্যাগরিষ্ঠ দেশ।
কিন্তু ইসরায়েল চেষ্টা করেছিল জাতিসংঘের সদস্য দেশগুলো যাতে প্রস্তাবের বিরুদ্ধে ভোট দেন। এ জন্য শত শত কোটি ডলার প্রস্তাব পাঠায় ইসরায়েল। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করার পর থেকে গোটা বিশ্ব থেকে বিরোধিতা আসছে এবং তা হারে হারে টের পেয়েছেন ট্রাম্প।

তার সেই ঘোষণা বাতিলের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভোট হয়। সংস্থার ১৫টি দেশের মধ্যে ১৪টি দেশই ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে ভোট দেয়। পক্ষে দিয়েছে শুধু ট্রাম্পের দেশ যুক্তরাষ্ট্র।
এরপর সেই সমস্যা তোলা হয় জাতিসংঘের সাধারণ পরিষদে। যেখানে ১৯৩টি দেশের মধ্যে ১২৮ সদস্য পক্ষে ভোট দেয়। বিপক্ষে ভোট দিয়েছে ৯টি দেশ। আর ভোটদানে বিরত ছিল ৩৫টি দেশ।
এ ভরাডুবির পরও বিশ্বজুড়ে অবস্থিত ইসরায়েল ও ইহুদিপন্থি সংগঠনগুলো ফিলিস্তিনের পক্ষে যাওয়া এ জয়ের প্রতিক্রিয়ায় জানিয়েছে, এটি ফিলিস্তিনিদের কোনো কাজে আসবে না। অর্থহীন হিসেবে বর্ণনা করেছে। তা ঠিক, এ জয় বাস্তব অর্থে ফিলিস্তিনিদের তেমন কোনো সাহায্যে আসবে না। কিন্তু এটা কি অপ্রয়োজনীয় ও অর্থহীন? না, বরং এটি তার উল্টোটা।