১২ই নভেম্বর, ২০১৯ ইং | ২৯শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | রাত ১২:২৪

লন্ডন থেকে ১২ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে চীনে ট্রেন

নিউজ ডেস্কঃ যুক্তরাজ্যের লন্ডন থেকে ১২ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে এই প্রথম চীনের পূর্বাঞ্চলীয় শহর ইয়ুতে পৌঁছাল মালবাহী ট্রেন।

এর মধ্যে দিয়ে বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম রেলপথের স্বীকৃতি পেল চীন-যুক্তরাজ্যকে সংযুক্তকারী এই রুট। পশ্চিম ইউরোপের দেশগুলোর সঙ্গে বাণিজ্য সম্প্রসারণের জন্য দীর্ঘ এ রুট তৈরির প্রকল্প নেয় চীন।

বিশ্বে সবচেয়ে বেশি বাণিজ্য করে থাকে চীন। দেশটি ২০১৩ সালে ‘এক অঞ্চল, এক পথ’ শীর্ষক একটি প্রকল্প গ্রহণ করে। যা বাস্তবায়ন করতে হাজার হাজার মিলিয়ন ডলার খবর করতে হয়েছে চীনকে।

উদ্বোধনী ট্রেনের সামনে একটি সাইনবোর্ড লাগানো হয়, যাতে লেখা ছিল ‘প্রথম সিনো-ইউরো মালবাহী ট্রেন’। হুইস্কি, শিশুপণ্য, ওষুধসামগ্রী বোঝাই ট্রেনটি ১০ এপ্রিল লন্ডন থেকে চীনের উদ্দেশে রওনা দেয়। টানা ২০ দিনে ফ্রান্স, বেলজিয়াম, জার্মানি, পোলান্ড, বেলারুশ, রাশিয়া ও কাজাখস্তান পাড়ি দিয়ে অবশেষে চীনের ঝেজিয়াং প্রদেশের ইয়ু শহরে পৌঁছায়। ভোগপণ্যের পাইকারি বাজার হিসেবে এ শহরের খ্যাতি রয়েছে।

নতুন এ রেলপথ রাশিয়ার ট্রান্স-সাইবেরিয়ার রেলপথের চেয়ে দীর্ঘ কিন্তু  চীন-মাদ্রিদ লিংক লাইনের চেয়ে ১ হাজার কিলোমিটার ছোট। অর্থাৎ সবচেয়ে দীর্ঘ রেলপথে বাণিজ্য করার সুযোগ সৃষ্টি করল চীন।

Leave a Reply

Your email address will not be published.