১৬ই আগস্ট, ২০১৮ ইং | ১লা ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ | বিকাল ৩:৪৩

আজ বিশ্ব নৃত্য দিবস

বিনোদন ডেস্কঃ-

আজ বিশ্ব নৃত্য দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিপুুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে দিবসটি পালন করা হবে। এ উপলক্ষে বাংলাদেশের নৃত্য সংগঠনগুলো আয়োজন করেছে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা, সম্মাননা প্রদান ও নৃত্যানুষ্ঠান। ১৯৯২ সালে দিবসটি ইউনেসকোর স্বীকৃতি লাভ করে। ১৯৯৫ সাল থেকে বাংলাদেশে পালিত হয়ে আসছে বিশ্ব নৃত্য দিবস। এ উপলে ২৩ এপ্রিল থেকে শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে সপ্তাহব্যাপী অনুষ্ঠান। বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার আয়োজনে এ অনুষ্ঠানমালায় রয়েছে নৃত্যমেলা এবং নৃত্যানুষ্ঠান।

 

২৩ এপ্রিল বিকালে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনের উন্মুক্ত প্রাঙ্গণে নৃত্যমেলার উদ্বোধন করেন নৃত্যগুরু লায়লা হাসান। সপ্তাহব্যাপী নৃত্য উৎসবের আজ সমাপনী দিন। এই দিনের অনুষ্ঠানমালায় সকাল ৮টায় রয়েছে মঙ্গলনৃত্য। এর পর উৎসব প্রাঙ্গণ থেকে বের হবে আনন্দ শোভাযাত্রা। পরে রয়েছে ‘বাংলাদেশের নৃত্যের সম্ভাবনা ও ভবিষ্যৎ’ শীর্ষক সেমিনার।

 

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সোমা মুমতাজ। সন্ধ্যায় আলোচনা, পদক বিতরণ ও নৃত্যগুরুদের পরিবেশনা এবং বিশেষ নৃত্যানুষ্ঠান। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী। এ বছর নৃত্যগুরুমাতা রাহিজা খানম ঝুনু স্মরণে নৃত্য দিবসের সম্মাননা জানানো হবে নৃত্যজন সেলিনা হককে।